অমর একুশে গ্রন্থমেলার ইতিহাস কী?

38 বার দেখাসাহিত্যইতিহাস গ্রন্থমেলা
0

অমর একুশে গ্রন্থমেলার ইতিহাস কী?

রুদ্রনীল দাশগুপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন অক্টোবর 5, 2024
0

অমর একুশে গ্রন্থমেলার ইতিহাস মূলত বাংলাদেশের ভাষা আন্দোলনের স্মৃতির সঙ্গে গভীরভাবে জড়িত। একুশে ফেব্রুয়ারি ১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে এবং বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা জানাতে এই গ্রন্থমেলার সূচনা করা হয়।

শুরু:
১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশের প্রথম “একুশে বইমেলা” আয়োজিত হয়েছিল ঢাকার বর্ধমান হাউজ প্রাঙ্গণে। তবে ১৯৭৮ সালে বাংলাদেশে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে বাংলা একাডেমি কর্তৃক “অমর একুশে গ্রন্থমেলা” আয়োজন করা হয়। এ মেলার মূল লক্ষ্য ছিল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা এবং বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতি প্রচার করা।

মূল বৈশিষ্ট্য:
প্রতিবছর ফেব্রুয়ারি মাসব্যাপী এই মেলা অনুষ্ঠিত হয়। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশেষ আয়োজন করা হয়। মেলায় স্থানীয় ও আন্তর্জাতিক লেখক এবং প্রকাশকরা অংশ নেন, এবং হাজারো নতুন বই প্রকাশিত হয়।

গুরুত্ব:
গ্রন্থমেলাটি বাংলাদেশে সাহিত্যের একটি বিশেষ মঞ্চ হিসেবে বিবেচিত হয়, যেখানে নতুন লেখকরা তাদের লেখা প্রকাশের সুযোগ পান। এটি দেশের পাঠক সমাজের জন্য একটি বিশেষ আয়োজন হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং বাঙালি সংস্কৃতি ও সাহিত্যকে সমৃদ্ধ করতে সহায়ক।

সাম্প্রতিক অগ্রগতি:
বছর বছর এই মেলার আয়তন এবং জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে মেলাটি শুধু বইমেলা হিসেবে নয়, একটি সাংস্কৃতিক উৎসব হিসেবেও বিবেচিত হয়, যেখানে সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান, এবং অন্যান্য সাহিত্যিক কার্যক্রম অনুষ্ঠিত হয়।

রুদ্রনীল দাশগুপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন অক্টোবর 5, 2024

বিভাগসমূহ