স্যার আশুতোষ মুখার্জীর শিক্ষা ক্ষেত্রে অবদান কী?

0

স্যার আশুতোষ মুখার্জীর শিক্ষা ক্ষেত্রে অবদান কী?

আহমেদ রুসেল প্রশ্নের উত্তর দিয়েছেন অক্টোবর 10, 2024
0

স্যার আশুতোষ মুখার্জী ছিলেন একজন প্রখ্যাত বাঙালি শিক্ষাবিদ, আইনজীবী এবং সমাজ সংস্কারক। তাঁর শিক্ষা ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানগুলো নিম্নরূপ:

১. কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা
স্যার আশুতোষ মুখার্জী ১৯০৬ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম ভারতীয় উপাচার্য হিসেবে নিযুক্ত হন। তিনি বিশ্ববিদ্যালয়ের মান ও প্রতিষ্ঠা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং এটি ভারতীয় শিক্ষার একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে ওঠে।
২. শিক্ষার প্রসার
তিনি শিক্ষার প্রচার ও প্রসারে নিবিড়ভাবে কাজ করেন। তার সময়ে বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ এবং কোর্স সংযোজন করা হয়, যা শিক্ষার্থীদের জন্য নতুন সুযোগ তৈরি করে।
৩. বঙ্গীয় সংস্কৃতি ও ভাষার প্রচার
তিনি বাংলা ভাষা ও সংস্কৃতির প্রচারক ছিলেন। তিনি বাংলা ভাষায় উচ্চশিক্ষা ও গবেষণার গুরুত্বকে সমর্থন করেছিলেন এবং বাংলা সাহিত্য ও সংস্কৃতির উন্নয়নে কাজ করেছেন।
৪. বিজ্ঞানের প্রচার
স্যার আশুতোষ মুখার্জী বিজ্ঞান শিক্ষা এবং গবেষণার প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছিলেন। তিনি বিভিন্ন বিজ্ঞান সম্পর্কিত বিভাগ ও গবেষণাগার প্রতিষ্ঠা করেন।
৫. শিক্ষার আধুনিকীকরণ
তিনি শিক্ষায় আধুনিকীকরণের জন্য প্রচেষ্টা চালান। নতুন শিক্ষণ পদ্ধতি ও প্রযুক্তির প্রয়োগের মাধ্যমে তিনি শিক্ষার মান উন্নয়নের জন্য কাজ করেন।
৬. অধিকার এবং ন্যায়
স্যার আশুতোষ মুখার্জী শিক্ষার অধিকার ও ন্যায়ের পক্ষে ছিলেন। তিনি বিশ্বাস করতেন যে শিক্ষা সকল মানুষের জন্য উন্মুক্ত হওয়া উচিত এবং সমাজের প্রতিটি শ্রেণীর জন্য এটি প্রাপ্য।
৭. সমাজ সংস্কার
তিনি সামাজিক সংস্কারের পক্ষে ছিলেন এবং শিক্ষার মাধ্যমে সামাজিক অসাম্যের বিরুদ্ধে আন্দোলন করতে উৎসাহিত করেছেন।
৮. শিক্ষক ও শিক্ষার্থীদের সমর্থন
তিনি শিক্ষকদের প্রশিক্ষণের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন এবং শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতা ও উদ্ভাবনী চিন্তার বিকাশে সহায়তা করেন।
৯. প্রথাগত শিক্ষার পরিবর্তন
স্যার আশুতোষ মুখার্জী প্রথাগত শিক্ষার পরিবর্তে প্রগতিশীল শিক্ষার পক্ষে ছিলেন। তিনি শিক্ষায় যুক্তি, চিন্তা ও বিশ্লেষণের উপর গুরুত্ব দিয়েছিলেন।
১০. অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠা
তিনি কলকাতায় এবং ভারতের অন্যান্য স্থানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার জন্য উৎসাহিত করেন, যার ফলে শিক্ষার প্রসার ঘটে।
স্যার আশুতোষ মুখার্জীর এসব অবদান তাকে একটি প্রভাবশালী শিক্ষাবিদ হিসেবে প্রতিষ্ঠিত করেছে এবং তাঁর কাজগুলি আজও শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ।

আহমেদ রুসেল প্রশ্নের উত্তর দিয়েছেন অক্টোবর 10, 2024

বিভাগসমূহ