কোভিড-১৯ ভ্যাকসিন কীভাবে কাজ করে?

27 বার দেখাবিজ্ঞানকোভিড-১৯ ভ্যাকসিন
0

কোভিড-১৯ ভ্যাকসিন কীভাবে কাজ করে?

রুদ্রনীল দাশগুপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন অক্টোবর 5, 2024
0

কোভিড-১৯ ভ্যাকসিন মানবদেহের ইমিউন সিস্টেমকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে কাজ করে, যাতে এটি SARS-CoV-2 ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে। ভ্যাকসিনের কাজ করার প্রক্রিয়া নিম্নরূপ:

১. ভ্যাকসিনের প্রকার:
কোভিড-১৯ এর জন্য বিভিন্ন ধরনের ভ্যাকসিন রয়েছে, যেমন:

মেসেঞ্জার RNA (mRNA) ভ্যাকসিন: যেমন Pfizer-BioNTech এবং Moderna। এই ভ্যাকসিনগুলো ভাইরাসের একটি অংশ (স্পাইক প্রোটিনের কোড) নিয়ে কাজ করে, যা শরীরের কোষে প্রবেশ করে এবং সেখান থেকে প্রোটিন তৈরি করতে নির্দেশ দেয়। এর ফলে শরীর প্রোটিনকে শনাক্ত করে এবং এর বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করতে শুরু করে।
ভেক্টর ভ্যাকসিন: যেমন AstraZeneca এবং Johnson & Johnson। এগুলো একটি নিরীহ ভাইরাস (ভেক্টর) ব্যবহার করে SARS-CoV-2 এর স্পাইক প্রোটিনের জিন প্রবাহিত করে, যা অ্যান্টিবডি উৎপাদন প্রক্রিয়াকে উজ্জীবিত করে।
প্রথাগত ভ্যাকসিন: কিছু ভ্যাকসিনে মৃত বা নিষ্ক্রিয় ভাইরাস ব্যবহার করা হয়, যা শরীরকে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রস্তুত করে।
২. প্রতিরোধী প্রতিক্রিয়া:
ভ্যাকসিন দেওয়ার পর, শরীর অ্যান্টিবডি এবং T-cells তৈরি করে। এই অ্যান্টিবডিগুলি SARS-CoV-2 ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে এবং সংক্রমণ ঘটলে তা দ্রুত সক্রিয় হয়।
৩. দীর্ঘমেয়াদি সুরক্ষা:
ভ্যাকসিনের মাধ্যমে তৈরি অ্যান্টিবডিগুলি সময়ের সাথে কমে যেতে পারে, কিন্তু স্মৃতিশক্তি কোষ সৃষ্টির মাধ্যমে শরীর ভবিষ্যতে ভাইরাসটির বিরুদ্ধে দ্রুত প্রতিক্রিয়া জানাতে সক্ষম হয়।
৪. সুরক্ষা বৃদ্ধির উপায়:
ভ্যাকসিন নেওয়ার মাধ্যমে সংক্রমণ, অসুস্থতা, এবং মৃত্যুর ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমে যায়। এটি একটি সম্প্রদায়ের মধ্যে প্রতিরোধ গড়ে তুলতে সহায়ক হয়, যা গণ-প্রতিরোধ সৃষ্টি করে।
উপসংহার:
কোভিড-১৯ ভ্যাকসিন মানবদেহের ইমিউন সিস্টেমকে প্রশিক্ষিত করে, যাতে এটি ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে। এটি রোগ প্রতিরোধের জন্য একটি কার্যকরী উপায়, যা সংক্রমণ ও মৃত্যুর ঝুঁকি কমাতে সহায়তা করে।

আরও তথ্য:
কোভিড-১৯ ভ্যাকসিনের কাজ সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য আপনি WHO এবং CDC এর অফিসিয়াল সাইটগুলোতে দেখতে পারেন।

রুদ্রনীল দাশগুপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন অক্টোবর 5, 2024
আপনি 1 উত্তরের মধ্যে 1টি দেখছেন, সব উত্তর দেখতে এখানে ক্লিক করুন।

বিভাগসমূহ