হিমালয়ের সৃষ্টি কীভাবে হয়েছে?

23 বার দেখাভূগোলহিমালয়
0

হিমালয়ের সৃষ্টি কীভাবে হয়েছে?

রুদ্রনীল দাশগুপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন অক্টোবর 5, 2024
0

হিমালয়ের সৃষ্টি হয়েছে ভূতাত্ত্বিক প্রক্রিয়ার মাধ্যমে, যা লক্ষ লক্ষ বছর ধরে ঘটেছে। এটি মূলত ভারতীয় ও ইউরেশীয় টেকটোনিক প্লেটের সংঘর্ষের ফলে গঠিত হয়েছে।

হিমালয়ের সৃষ্টির ধাপগুলো:
প্রায় ২২৫ মিলিয়ন বছর আগে:
পৃথিবীর সমস্ত মহাদেশ একত্রে একটি বিশাল মহাদেশ ছিল, যা প্যাঙ্গিয়া নামে পরিচিত। এই সময়ে ভারতীয় টেকটোনিক প্লেট প্যাঙ্গিয়ার অংশ ছিল।
ভারতীয় প্লেটের উত্তরমুখী গতি (৭০-৫০ মিলিয়ন বছর আগে):
প্যাঙ্গিয়া ভেঙে গেলে ভারতীয় প্লেট ধীরে ধীরে উত্তর দিকে সরে আসতে থাকে এবং ইউরেশীয় প্লেটের দিকে অগ্রসর হতে থাকে। এই প্রক্রিয়াটি প্রায় ১৫০ মিলিয়ন বছর আগে শুরু হয়।
প্লেটের সংঘর্ষ এবং সঙ্কুচন:
প্রায় ৫০ মিলিয়ন বছর আগে, ভারতীয় প্লেট ইউরেশীয় প্লেটের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। এই সংঘর্ষের ফলে সমুদ্রপৃষ্ঠে থাকা টেথিস সাগর ধীরে ধীরে সংকুচিত হয়ে আসে এবং তার তলদেশের অংশগুলো উপরের দিকে উত্থিত হতে থাকে।
এই সংঘর্ষ এবং সংকোচনের ফলে পৃথিবীর পৃষ্ঠের বিশাল অংশ উপরের দিকে উত্থিত হয়, এবং এর থেকেই ধীরে ধীরে হিমালয় পর্বতমালা গঠিত হয়।
বর্তমান অবস্থান ও উচ্চতা বৃদ্ধি:
ভারতীয় প্লেট এখনো ইউরেশীয় প্লেটের নীচে ধীরে ধীরে সরে যাচ্ছে, যার ফলে হিমালয়ের উচ্চতা প্রতি বছর কয়েক মিলিমিটার করে বৃদ্ধি পাচ্ছে। এটি একটি চলমান ভূতাত্ত্বিক প্রক্রিয়া, যার ফলে হিমালয় এখনো ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে।
উপসংহার:
হিমালয় পর্বতমালার সৃষ্টি হয়েছে প্রায় ৫০ মিলিয়ন বছর আগে ভারতীয় ও ইউরেশীয় টেকটোনিক প্লেটের সংঘর্ষের মাধ্যমে। এই সংঘর্ষের ফলেই পৃথিবীর পৃষ্ঠে হিমালয়ের মতো বিশাল পর্বতমালা গঠিত হয়।

রুদ্রনীল দাশগুপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন অক্টোবর 5, 2024

বিভাগসমূহ