বাংলাদেশের অর্থনীতির বর্তমান অবস্থা কী?

55 বার দেখাঅর্থনীতিঅর্থনীতি বাংলাদেশ
1

বাংলাদেশের অর্থনীতির বর্তমান অবস্থা কী?

রুদ্রনীল দাশগুপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন অক্টোবর 5, 2024
0

বাংলাদেশের অর্থনীতির বর্তমান অবস্থা কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করছে, তবে উন্নতির লক্ষণও রয়েছে। ২০২৪ সালে বাংলাদেশ উচ্চ মূল্যস্ফীতি, আমদানি ব্যয়ের সংকোচন, এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভের ঘাটতির মতো সমস্যায় পড়েছে। তবে রপ্তানি, বিশেষত পোশাক শিল্পের কারণে কিছুটা ইতিবাচক প্রবৃদ্ধি হচ্ছে।

বর্তমান চ্যালেঞ্জসমূহ:
মূল্যস্ফীতি বৃদ্ধি: ২০২৩-২৪ অর্থবছরে মূল্যস্ফীতি প্রায় ৯% এর আশেপাশে রয়ে গেছে। এর ফলে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা কমেছে এবং খরচ বেড়েছে।
বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাস: বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাস পেয়ে ২০২৩ সালের শেষে $৩১.২ বিলিয়ন থেকে ২০২৪ সালের শুরুতে $২৫.১ বিলিয়নে নেমে আসে। এটি আমদানি খরচ এবং বিনিয়োগে বাধা সৃষ্টি করছে।
তাকায় অবমূল্যায়ন: মার্কিন ডলারের বিপরীতে বাংলাদেশি টাকা ২০২৩ সালে ১১.৮% অবমূল্যায়ন হয়েছে, যা বৈদেশিক ঋণ এবং আমদানির খরচ বাড়িয়েছে।
ইতিবাচক দিক:
রপ্তানি বৃদ্ধি: বিশেষ করে তৈরি পোশাক খাতের রপ্তানি এখনও প্রবৃদ্ধি বজায় রেখেছে। পোশাক শিল্পের বৃদ্ধির ফলে ২০২৪ সালে জিডিপি প্রবৃদ্ধি ৬.১% পর্যন্ত হতে পারে বলে আশা করা হচ্ছে।
রেমিট্যান্স: রেমিট্যান্সের পরিমাণও ধীরে ধীরে বাড়ছে, যা বৈদেশিক মুদ্রার ঘাটতি মোকাবিলায় সহায়তা করছে।
সরকার মুদ্রাস্ফীতি এবং বৈদেশিক মুদ্রার ঘাটতি কমাতে বিভিন্ন আর্থিক সংস্কার গ্রহণ করছে, যার মধ্যে বৈদেশিক বিনিময় হার নমনীয় করার পরিকল্পনা এবং বিনিয়োগের ক্ষেত্রে সরকারী খরচ নিয়ন্ত্রণের পদক্ষেপ অন্তর্ভুক্ত রয়েছে। দীর্ঘমেয়াদী অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ বাড়ানো এবং রপ্তানির বহুমুখীকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে​ (The Docs World Bank)​(World Bank)​(Asian Development Bank)।

রুদ্রনীল দাশগুপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন অক্টোবর 5, 2024
আপনি 1 উত্তরের মধ্যে 1টি দেখছেন, সব উত্তর দেখতে এখানে ক্লিক করুন।

বিভাগসমূহ