বাংলাদেশের চা শিল্প কোন অঞ্চলে কেন্দ্রীভূত?

23 বার দেখাভূগোলচা বাংলাদেশ শিল্প
0

বাংলাদেশের চা শিল্প কোন অঞ্চলে কেন্দ্রীভূত?

আব্দুল আজিজ প্রশ্নের উত্তর দিয়েছেন 6 দিন পূর্বে
0

বাংলাদেশের চা শিল্প প্রধানত সিলেট অঞ্চলে কেন্দ্রীভূত। সিলেটের জলবায়ু, ভূমির গঠন, এবং মাটির উপাদান চা চাষের জন্য অত্যন্ত উপযুক্ত, তাই এ অঞ্চলেই বাংলাদেশের বেশিরভাগ চা বাগান অবস্থিত। সিলেট অঞ্চলের মধ্যে বিশেষ করে মৌলভীবাজার, হবিগঞ্জ, এবং সিলেট জেলা উল্লেখযোগ্য। এছাড়াও চট্টগ্রাম ও পঞ্চগড় এলাকায় কিছু চা বাগান রয়েছে, কিন্তু সিলেটই চা উৎপাদনের প্রধান কেন্দ্র।

প্রধান চা উৎপাদন অঞ্চল:
১. মৌলভীবাজার:

বাংলাদেশের সবচেয়ে বেশি চা বাগান মৌলভীবাজার জেলায় অবস্থিত। শ্রীমঙ্গল উপজেলাকে “চায়ের রাজধানী” বলা হয়, কারণ এখানে সবচেয়ে বেশি চা বাগান রয়েছে এবং এই অঞ্চলে চা উৎপাদনের পরিমাণও সর্বাধিক।
২. হবিগঞ্জ:

হবিগঞ্জ জেলার চা শিল্পও উল্লেখযোগ্য। এখানে অনেক পুরনো চা বাগান রয়েছে যা দেশের চা উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
৩. সিলেট জেলা:

সিলেটের অন্যান্য এলাকাও চা চাষের জন্য বিখ্যাত। এখানকার চা বাগানগুলো দেশজুড়ে চায়ের চাহিদা পূরণে ভূমিকা রাখছে।
৪. চট্টগ্রাম:

সিলেটের পর চট্টগ্রাম অঞ্চলেও কিছু চা বাগান রয়েছে। যদিও এ অঞ্চলে চা উৎপাদনের পরিমাণ কম, তবে এর ঐতিহাসিক গুরুত্ব রয়েছে কারণ ব্রিটিশ আমলে প্রথম চা চাষ চট্টগ্রামেই শুরু হয়।
৫. পঞ্চগড়:

সম্প্রতি পঞ্চগড় অঞ্চলে চা চাষের সম্প্রসারণ ঘটেছে। উত্তরের এ অঞ্চলটি বাংলাদেশের নতুন চা উৎপাদন কেন্দ্র হিসেবে বিবেচিত হচ্ছে, যেখানে চা শিল্প দ্রুত বিকাশ লাভ করছে।
সারসংক্ষেপ:
বাংলাদেশের চা শিল্প প্রধানত সিলেট অঞ্চলে কেন্দ্রীভূত, বিশেষ করে মৌলভীবাজার, হবিগঞ্জ, এবং সিলেট জেলায়। এ অঞ্চলের চা বাগানগুলো দেশের প্রধান চা উৎপাদন কেন্দ্র হিসেবে বিবেচিত। এছাড়াও, চট্টগ্রাম এবং পঞ্চগড়ে কিছু চা বাগান রয়েছে, যা দেশের চা উৎপাদনে যোগদান করছে।

আরিফুর রহমান প্রকাশের স্থিতি পরিবর্তিত করেছেন 6 দিন পূর্বে

বিভাগসমূহ