বরফ কেন পানিতে ভাসে?

18 বার দেখাপরিবেশ ও প্রকৃতিপানি বরফ
0

বরফ কেন পানিতে ভাসে?

রুদ্রনীল দাশগুপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন 5 দিন পূর্বে
0

বরফ পানিতে ভাসে কারণ বরফের ঘনত্ব পানির ঘনত্বের চেয়ে কম। এটি বোঝার জন্য কিছু মৌলিক পদার্থবিজ্ঞানের ধারণা সম্পর্কে জানলে ভালো হবে:

১. ঘনত্বের ধারণা
ঘনত্ব হল একটি পদার্থের ভর ও ভলিউমের সম্পর্ক। সাধারণভাবে, একটি পদার্থের ঘনত্ব যত বেশি, তা ততই ভারী এবং পানির মধ্যে তলিয়ে যায়। বরফের ঘনত্ব প্রায় ০.৯১৭ গ্রাম/সেমি³, যা পানির ঘনত্ব (১ গ্রাম/সেমি³) এর থেকে কম।
২. বরফের গঠন
পানি তরল অবস্থায় যখন ঠান্ডা হয়, তখন এটি সংকুচিত হয়। কিন্তু যখন এটি জমে বরফ হয়, তখন জল মলিকিউলগুলো একটি বিশেষ ক্রিস্টালাইন স্ট্রাকচারে বিন্যস্ত হয়। এই স্ট্রাকচারটি এমনভাবে গঠন হয় যে বরফের মলিকিউলগুলো পরস্পরের থেকে একটু বেশি দূরে থাকে, ফলে বরফের ঘনত্ব কমে যায়।
৩. ফ্লোটেশন প্রক্রিয়া
যখন বরফ পানিতে ফেলে দেওয়া হয়, তখন এর ঘনত্ব পানির ঘনত্বের চেয়ে কম হওয়ায় বরফ পানির উপর ভাসে। এ কারণে বরফের টুকরো বা বরফের গদি পানির উপর ভাসমান অবস্থায় থাকে।
৪. পরিবেশের উপর প্রভাব
বরফের পানিতে ভাসার কারণে জলাশয়গুলোর পৃষ্ঠে বরফ জমে গেলে তা পানির তল পর্যন্ত পৌঁছাতে দেয় না, ফলে তলদেশের পানি ঠান্ডা থেকে রক্ষা পায়। এটি জলজ জীবন রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
৫. বৈজ্ঞানিক গুরুত্বপূর্ণতা
বরফের পানিতে ভাসা জীববৈচিত্র্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, কিছু প্রজাতির মাছ এবং অন্যান্য জলজ প্রাণী বরফের নিচে শীতল পানিতে বাঁচতে পারে।
এই কারণে বরফ পানিতে ভাসে এবং এটি আমাদের পরিবেশ ও প্রাকৃতিক সিস্টেমের জন্য একটি গুরুত্বপূর্ণ দিক।

রুদ্রনীল দাশগুপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন 5 দিন পূর্বে

বিভাগসমূহ