কেন বিড়ালদের নয়টি জীবন বলা হয়?

21 বার দেখাসাধারণ জিজ্ঞাসাজীবন বিড়াল
0

কেন বিড়ালদের নয়টি জীবন বলা হয়?

রুদ্রনীল দাশগুপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন 5 দিন পূর্বে
0

বিড়ালদের নয়টি জীবন বলার ধারণাটি মূলত একটি জনপ্রিয় প্রবাদ। এর পেছনে কিছু সংস্কৃতিগত এবং বাস্তবিক কারণ রয়েছে। আসুন দেখি কেন বিড়ালদের নয়টি জীবন বলা হয়:

১. অলৌকিক গুণাবলী
বিড়ালদের নানা ধরনের অলৌকিক গুণাবলী হিসেবে দেখা হয়। অনেক সংস্কৃতিতে মনে করা হয় যে, বিড়ালরা বিপদ থেকে সহজেই বেঁচে যেতে পারে এবং দ্রুত সুস্থ হয়ে ওঠে।
২. দুর্ভাগ্য থেকে রক্ষা
বিড়ালরা অনেকবার দুর্ঘটনার শিকার হলেও তা থেকে বেঁচে যায়। যেমন, তারা পড়ে গেলে তারা তাদের পা দিয়ে ভূমি স্পর্শ করে, যা তাদের আঘাতের সম্ভাবনা কমিয়ে দেয়।
৩. দ্রুত প্রতিক্রিয়া
বিড়ালদের শারীরিক গঠন এবং স্নায়ুতন্ত্রের কারণে তারা খুব দ্রুত প্রতিক্রিয়া দেখাতে পারে। এটি তাদের সুরক্ষিত থাকার জন্য সহায়ক।
৪. সংস্কৃতি ও গল্প
বিভিন্ন সংস্কৃতিতে বিড়ালদের নয়টি জীবনকে একটি রূপক হিসেবে ব্যবহার করা হয়। এটি মানুষের মধ্যে বিড়ালদের প্রতি মুগ্ধতা এবং তাদের রহস্যময়তা প্রকাশ করে।
৫. বিড়ালদের জীবনধারণের কৌশল
বিড়ালরা সাধারণত তাদের আশেপাশের পরিবেশের সঙ্গে সুরক্ষিত থাকতে কৌশল অবলম্বন করে। তারা পরিবেশের প্রতি খুব সচেতন এবং দ্রুত সিদ্ধান্ত নিতে পারে।
৬. প্রাকৃতিক অবস্থার প্রতিক্রিয়া
বিড়ালদের মধ্যে নরম শরীর, শক্তিশালী পা, এবং ভারসাম্য বজায় রাখার ক্ষমতা তাদের বিপদের মধ্যে জীবন রক্ষায় সহায়ক হয়।
৭. লৌকিক কাহিনী
অনেক লৌকিক কাহিনীতে বিড়ালদের মহৎ জীবন এবং কৌশল দেখানো হয়, যা তাদের নয়টি জীবন ধারণার পেছনে একটি প্রতীকী অর্থ দেয়।
বস্তুত, “নয়টি জীবন” ধারণাটি বাস্তব নয়, বরং এটি বিড়ালের বিশেষ গুণাবলীর প্রশংসা এবং তাদের প্রতিরোধের ক্ষমতা নিয়ে তৈরি একটি রূপক। এটি তাদের প্রতি মানুষের ভালোবাসা এবং প্রশংসার একটি প্রতিফলন।

রুদ্রনীল দাশগুপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন 5 দিন পূর্বে

বিভাগসমূহ