বঙ্গভঙ্গ রদ কি? বঙ্গভঙ্গ রদ কত সালে হয় এবং এটি কে করেন?

Solved11.13K viewsইতিহাসইতিহাস বঙ্গভঙ্গ বাংলা
3

আমরা সকলেই কমবেশি বঙ্গভঙ্গ শব্দটি শুনেছি, আসলে বঙ্গভঙ্গ রদ কি? বঙ্গভঙ্গ রদ কত সালে হয় এবং এটি কে করেন?

Question is closed for new answers.
আরিফুর রহমান Changed status to publish জানুয়ারি 31, 2023
1

১৯০৫ সালের ১ সেপ্টেম্বর বঙ্গভঙ্গের ঘোষণা করা হয় এবং ১৫ অক্টোবর থেকে তা কার্যকর হয়। এটি ভারতীয় উপমহাদেশের জাতীয়তাবাদ ও জাতীয়তাবাদী আন্দোলনের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। এ বঙ্গভঙ্গকে পূর্ববাংলার মুসলমান সম্প্রদায় আশীর্বাদ বলে স্বাগত জানায়। কিন্তু হিন্দু জনগণ বিশেষ করে বুদ্ধিজীবী ও রাজনৈতিক নেতারা এটিকে কোনভাবেই মেনে নেয় নি। তারা নানারকম ষড়যন্ত্র করতে থাকে। তাদের এ আন্দোলন সহিংস রূপ ধারণ করে। ফলে তাদের এ চাপের মুখে পড়ে ব্রিটিশ সরকার বঙ্গভঙ্গ রদ করতে বাধ্য হয়। এবং পুনরায় পূর্ববঙ্গকে পশ্চিমবঙ্গের সাথে একত্রিত করা হয়। এটিই মূলত বঙ্গভঙ্গ রদ।

বঙ্গভঙ্গ রদ হয় কত সালে হয় এবং এটি কে করেন?

১৯১১ সালের ১২ ডিসেম্বর সম্রাট পঞ্চম জর্জ দিল্লিতে অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠানে বঙ্গভঙ্গ রদের কথা ঘোষণা করেন এবং পূর্ববঙ্গকে পশ্চিমবঙ্গের সাথে পুনরায় এক করেন।

বঙ্গভঙ্গ রদের ফলাফল

বঙ্গভঙ্গ রদের ফলে ভারতীয় উপমহাদেশে হিন্দু – মুসলমানদের সম্প্রতি নষ্ট হয়। সাম্প্রদায়িকতা ও স্বাতন্ত্র্যবোধ প্রসার লাভ করে। ধর্মকেন্দ্রিক জাতীয়তার বীজ অঙ্কুরিত হয়।
মুসলমানদের মাঝে রাজনৈতিক সচেতনতা বৃদ্ধি পায়। তারা বুঝতে পারে যে আপস নয় বরং সংগ্রামের পথেই উন্নতি ও স্বাধীনতার পথে তাদেরকে আগাতে হবে। অর্থাৎ মুসলমানগণ তাদের রাজনৈতিক স্বার্থ সংরক্ষণে আরও তৎপর হয়ে উঠতে থাকে।

আরিফুর রহমান Changed status to publish জানুয়ারি 11, 2023